আশুলিয়ায় ১৪ বছর আগে বন্ধ হওয়া অনারওয়ের পোশাক শ্রমিকদের বকেয়া পাওনাদী পরিশোধের দাবীতে মানববন্ধন


রবিউল ইসলাম -আশুলিয়া প্রতিনিধি-

অনারওয়ে টেক্সটাইল এন্ড এ্যাপারেলস ( প্রাঃ) লিঃ - এর১৪০০ শ্রমিক প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করতে বাধ্য  হবে বলে জানান মানববন্ধনে উপস্থিত নেতাকর্মী বৃন্দ। 


এসময় তারা জানান প্রয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয় ঘেরাও করবে শ্রমিক সংগঠন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, ঢাকা  ই,পি,জেড এর অনারওয়ে টেক্সটাইল এন্ড এ্যাপারেলস ( প্রাঃ) লিঃ- এর চাকুরী হারা ১৪০০ শ্রমিক। আজ ১০ ই ফেব্রুয়ারী, ২০২৩ ইং শুক্রবার, বিকাল ৫ টাই আশুলিয়া প্রেসক্লাব,বাইপাইল থেকে এ ঘোষণা দেওয়া হয়। 


মানব বন্ধন বক্তব্য  তুলে ধরেনঃ জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি জনাব,আমিরুল হক আমিন।

উপস্থিত ছিলেনঃ ফেডারেশনের সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম রফিক, সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম সংহতি জানান শ্রমিকনেতা আল কামরান বিভিন্ন ফেডারেশন এর নেতৃবৃন্দ সহ  কারখানার শতাধিক শ্রমিক। 


জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এবং বাংলাদেশ ই,পি,জেড ওয়ার্কার্স ফোরাম  যৌথভাবে অনারওয়ে পোশাক শ্রমিকদের নিয়ে যৌথ সম্মেলন করবে।


ঢাকা ই,পি,জেড এর অনারওয়ে টেক্সটইল এন্ড এপ্যারেলস ( প্রাঃ) লিঃ। এটি হংকং মানিকানাধিন একটি গার্মেন্টস কারখানা। ১৯৯৪ সাল থেকে  এই প্রতিষ্ঠানটি ঢাকা  ই, পি,জেড এ যাত্রা শুরু করে। এখানে কাজ করতো১৪০০ শ্রমিক। 


হঠাৎ করে ২০০৮ সালের  জুলাই মাসের মালিক শ্রমিকদের বকেয়া বেতন - ভাতা ও কোন রকম ক্ষতি পূরন  পরিশোধ না করে হংকং চলে গেছে। 


বেপজা এবং ডি,ই,পি,জেড কর্তৃপক্ষ কারখানাটি দায়িত্ব বুঝে নেয়।শ্রমিকদের আশ্বস্হ করে যে,কারখানা  এবং কারখানার  মালামাল বিক্রি করে তারা শ্রমিকদের বকেয়া বেতন - ভাতা এবং ক্ষতি পূরন পরিশোধ করবে।


বেপজা এবং  ডি,ই,পি,জেড  যথারিতি কারখানা এবং কারখানার সকল মালামাল বিক্রি করছে্কিন্তু দুঃভাগ্য জনক যে ১৪০০ শ্রমিকের প্রাপ্য১৪ কোটির অধিক টাকা আজও পরিশোধ হয়নি।


উল্লেখ্য যে,এই কারখানা চলা কালিন সময়ে কারখানার  কাজ করা ব্র্যান্ড সমূহঃ J,C,Penny,K- Mart,Wall,- Mart,NKD,Delta,Seacrs


মানব বন্ধনে সভাপতির বক্তব্যে শ্রমিক নেতা আমিনুল হক আমিন বলেন অনারওয়ে টেক্সটইল এন্ড  এ্যাপারেলস ( প্রাঃ) লিঃ এর ১৪০০ শ্রমিকের পাওনা ১৪ কোটি টাকা  অবিলম্বে পরিশোধের জন্য বেপজা এবং ডি,ই,পি,জেড কর্তৃপক্ষের প্রতি দাবি জানাই।এসময় তিনি আরো বলেন ,১৪০০ শ্রমিকের পাওনাদি পরিশোধনা করলে বেপজা,ডি,ই,পি,জেড,প্রধানমন্ত্রীর কার্যলয়ে স্মরকলিপি প্রদান ও ঘেরাও কর্মসূচি  করা গ্রহণ করা হবে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আশুলিয়ার চেতনা মাল্টিপারপাসের ১০ ভয়ংকর প্রতারককে গ্রেফতার করেছে র‍্যাব-৪

কক্সবাজারের ঝিলংজা থেকে দশহাজার পিস ইয়াবা সহ মাদক কারবারি কে আটক করেছে র‍্যাব-১৫

কেরানীগঞ্জ থেকে পুলিশের এএসপি পরিচয়দানকারি প্রতারককে আটক করেছে র‍্যাব-১০