আধুনিক যুগের জনপ্রিয়তায় শির্ষে সাড়া জাগানো সঙ্গীত শিল্পী আফরিন সুইটি


রাকিবুল ইসলাম সোহাগ - রাজধানীর অদুরে সাভারের শিল্পাঞ্চল আশুলিয়ার ভাদাইল গ্রামে বেড়ে ওঠা গানের কন্ঠ পাখি সঙ্গীত শিল্পী আফরিন সুইটি,পরিবারে তিনি দ্বিতীয় মেয়ে। ছোট বেলা থেকে বাবা মার অনুপ্রেরণায় ফারুক মণ্ডল নামে এক বাউল শিল্পীর মাধ্যমের গানের হাতে খড়ি। এর পাশাপাশি সায়েম আহমেদ স্যারের কাছে সেমি ক্লাসিক্যাল গান শেখা শুরু করেন। এর পর কিছুদিন তালিম নেন আরেক বাউল শিল্পী মনোতোষ চক্রবর্তীর কাছে। বর্তমানে পলাশ সরকারের কাছে সাস্ত্রীয় সংগীতের তালিম নিচ্ছেন। এ বছর সাভার সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষা দিয়েছেন। ভালো ফলাফলের আশাবাদী তিনি। সুইটির গ্রামের বাড়ি বাউল সম্রাট লালনের জেলা কুষ্টিয়ায়। বাবা ওষুধের ব্যবসা করতেন। মা সাধারণ গৃহীনি। বাবা মার সঙ্গে সাভারের জামগড়ায় বসবাস করছেন।


প্রায় ১৪ বছর ধরে গানের সঙ্গে আছেন শিল্পী আফরিন সুইটি। তবে মূল গানের জগতে প্রবেশ করেন ২০১৬ সালে চ্যানেল আইয়ের ক্ষুদে গানরাজ সঙ্গীত প্রতিযোগিতায় অংশ গ্রহণের মাধ্যমে। সেখানে অংশগ্রহণ করে ১২তম হন। তবে প্রথম স্টেজ প্রোগ্রাম করেন সায়েম আহমেদ স্যারের অনুপ্রেরণা ও সার্বিক সহযোগিতায়। সেটা ২০১৫ সালে সাভারের একটি প্রাইমারি স্কুলে। সেদিন শ্রোতা-দর্শকদের করতালি আর ‌”ওয়ান মোর ওয়ান মোর” শব্দগুলো যেনো আজো কানে বাজে, অনুপ্রেরণা জোগায় সামনে এগিয়ে যেতে। এর পর অবশ্য দেশের বিভিন্ন স্থানে স্টেজ প্রোগ্রাম করেছেন।  

তিনি বলেন, ২০২২ সালে আবু হায়াত মাহমুদার পরিচালিত রানা আকন্দ এর কম্পজিশনে ”নয়ন তারার গল্প গাঁথা” নাটকে আমার প্রথম গান গানটির নাম পিরিতের আগুনে জ্বলে। এছাড়া অনেক গুণী গীতিকার ও সুরকারের কম্পজিশনে বিভিন্ন নাটকে গান ক্লাসিকাল পছন্দ করেন।

গান নিয়ে সুইটি তার পরিকল্পনা ও প্রত্যাশার কথা জানিয়ে বলেন, গানের জগতে আমার আইডল সাবিনা ইয়াসমিন, শাহনাজ রহমাতুল্লাহ ও আবিদা সুলতানা ম্যাম। ভারতের শ্রেয়া ঘোষালের গানও দারুন লাগে। অডিও ইন্ডাস্ট্রীতে বাণিজ্যিক ধারার গান করতে চাই।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আশুলিয়ার চেতনা মাল্টিপারপাসের ১০ ভয়ংকর প্রতারককে গ্রেফতার করেছে র‍্যাব-৪

কক্সবাজারের ঝিলংজা থেকে দশহাজার পিস ইয়াবা সহ মাদক কারবারি কে আটক করেছে র‍্যাব-১৫

কেরানীগঞ্জ থেকে পুলিশের এএসপি পরিচয়দানকারি প্রতারককে আটক করেছে র‍্যাব-১০